বিএনপির পরামর্শক হিসেবে সুশীল সমাজের যারা প্রশ্নবিদ্ধ
নিজস্ব প্রতিবেদকঃ
দেশের মানুষের কাছে তারা সুশীল সমাজের প্রতিনিধিত্বকারী বুদ্ধিজীবী হিসেবে পরিচিত। মুক্তবুদ্ধির চর্চা করেন, ধর্মনিরপেক্ষ রাজনৈতিক এবং সমাজ দর্শনকে উর্ধ্বে তুলে ধরেন, একটি সাম্য ভিত্তিক এবং সুশাসনের রাষ্ট্র চান।
কিন্তু তলে তলে তারাই এখন বাংলাদেশে জঙ্গিবাদ, সাম্প্রদায়িক শক্তির মদদ দাতা এবং উগ্র মৌলবাদী গোষ্ঠীকে ইন্ধন দিচ্ছেন। তারাই এখন বিএনপির পরামর্শক হয়েছেন।
বাংলাদেশের সুশীল সমাজের এই দ্বৈত আচরণ আবার নতুন করে সামনে এসেছে। বাংলাদেশের সুশীল সমাজের একটি বড় পরিচয় ছিল তারা মুক্তিযুদ্ধের চেতনার পক্ষে। মুক্তিযুদ্ধের মূল্যবোধ এবং স্বাধীনতার চেতনাকে তারা উর্ধ্বে তুলে রাখতে চায় এবং এগিয়ে নিতে চান।
আর এই মুক্তিযুদ্ধের চেতনার ভিত্তিতে বাংলাদেশ একটি অসাম্প্রদায়িক রাষ্ট্র হোক, বাংলাদেশে ধর্মীয় উন্মাদনা যেন সৃষ্টি না হয়, সাম্প্রদায়িক শক্তির যেন বিষ বাষ্প ছড়াতে না পারে এরকম একটি পরিবেশ পরিস্থিতি চান। কিন্তু ইদানিং তারা বিএনপির সমর্থক হয়েছেন বলে আলোচনা সর্বত্রই।
প্রশ্ন উঠতেই পারে যে, সুশীলরা বিএনপির সমর্থক হলে অন্যায় কোথায়? তারা কি একটি বিশেষ রাজনৈতিক দলকে সমর্থন করতে পারেন না? উত্তর হলো যে, বিএনপির রাজনৈতিক যে আদর্শিক চর্চা এবং বিএনপির যে আদর্শগত অবস্থান তা সুশীল বুদ্ধিজীবীদের নৈতিক অবস্থানের বিপরীত।
কারণ বিএনপি কখনোই অসাম্প্রদায়িক রাজনীতির চেতনা বিশ্বাস করে না। বিএনপি ক্ষমতায় এসেই ধর্মনিরপেক্ষতাকে সংবিধান থেকে বাদ দিয়েছিল। সাম্প্রদায়িক রাজনীতির চর্চা করে বা বিএনপিতে সাম্প্রদায়িক নেতার সংখ্যা কম না।
তাছাড়া বিএনপি, জামায়াত এবং অন্যান্য উগ্র মৌলবাদী গোষ্ঠীকে প্রকাশ্যে এবং গোপনে মদদ দেয় এবং তাদেরকে সমর্থন করে। এরকম একটি পরিস্থিতিতে যে সমস্ত ব্যক্তিরা বিএনপিকে সমর্থন করছেন তারা প্রকারন্তে অসম্প্রদায়িক বাংলাদেশের চেতনার বিরুদ্ধে দাঁড়াচ্ছেন বা ধর্মনিরপেক্ষতার বিরুদ্ধেই অবস্থান নিচ্ছেন বলে মনে করেন বিশ্লেষকরা।
বাংলাদেশের সুশীল বুদ্ধিজীবীদের মধ্যে যারা আলোচিত এবং সমালোচিত তারা বিভিন্ন সময় বাম রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন। কখনো তারা রাজনৈতিক দলের দূরত্ব থেকে অসাম্প্রদায়িক বাংলাদেশ এবং মুক্তিযুদ্ধের চেতনার কথা বলেছেন। কিন্তু এখন তারা বিএনপি এবং প্রকারন্তে জামায়াতকেও সমর্থন দিচ্ছেন।
সাম্প্রতিক সময়ে এই স্ববিরোধী অবস্থান আরও স্পষ্ট হয়েছে অধিকারের সম্পাদক আদিলুর রহমান খান এবং সেখানকার একজন কর্মী এলানের দণ্ডাদেশের কারণে। এই দণ্ডাদেশটি দিয়েছে আদালত এবং এটি অনস্বীকার্য যে অধিকার হেফাজতের তাণ্ডবের পর সমাবেশে যে মৃত্যুর সংখ্যা বলেছিল তা পরিকল্পিত, উদ্দেশ্য প্রণোদিত এবং সরকার ব্যবস্থাকে বিপদে ফেলার একটি ষড়যন্ত্রের অংশ।
এটি কোনভাবেই একটি উন্নয়ন সংস্থা বা মানবাধিকার সংস্থার কাজ হতে পারে না। বরং তারা সাম্প্রদায়িক বিষ বাষ্প উস্কে দিয়েছিল। কিন্তু বাংলাদেশের সুশীল সমাজের একটি বড় অংশ যারা সেকুলার রাজনীতির কথা বলেন তারা এই অধিকারের পক্ষে দাঁড়িয়েছেন।
‘অধিকার’ বিতর্কিত আরও একটি কারণে। তা হলো তারা যেমন হেফাজতের তাণ্ডবকে সমর্থন করে তেমনি যুদ্ধাপরাধীদের বিচারের পক্ষেও অবস্থান নিয়েছিল। হেফাজতের তাণ্ডবের সময় যারা সেই সময় হেফাজতের তাণ্ডব, নারীর ওপর লাঞ্ছনার নিন্দা করেছিলেন তারাই এখন আবার অধিকার এবং আদিলুর রহমানের পক্ষে অবস্থান নিয়েছেন।
তাহলে কি সুশীলরা নিজেদের স্বার্থেই সবকিছু করতে পারেন? নিজেদের স্বার্থের জন্যই তারা এখন আওয়ামী লীগ বিরোধী প্ল্যাটফর্মে দাঁড়িয়েছেন।